নবম শ্রেণি ডিজিটাল প্রযুক্তি: টু ফ্যাক্টর অথিন্টিফিকেশন কী?

টু ফ্যাক্টর অথিন্টিফিকেশন (2FA) বা Two Factor Authentification হলো বিভিন্ন অনলাইন একাউন্টে লগইনের ক্ষেত্রে ব্যবহৃত একটি সিকিউরিটি সিস্টেম যেখানে দুই ধাপে অথিন্টিফিকেশন সম্পন্ন করতে হয়। এতে করে যেকোনো অনলাইন একাউন্ট হ্যাকারদের হাত থেকে কিছুটা বেশি সিকিউর বা সুরক্ষিত থাকে।

টু ফ্যাক্টর অথিন্টিফিকেশন কী?

টু ফ্যাক্টর অথিন্টিফিকেশন কেন জরুরী?

টু ফ্যাক্টির অথিন্টিফিকেশনের ক্ষেত্রে দুটি তথ্যের প্রয়োজন হয় Log in এর জন্য।

  1. পাসওয়ার্ড
  2. OTP বা One Time Password

সাধারণত আমরা ফেসবুক, গুগলের মতো সাইটে লগ ইন করার সময় ইউজারনেম বা মোবাইল নাম্বার বা ইমেইলের সাথে পাসওয়ার্ড দিয়েই লগ ইন করে থাকি। কিন্তু এ অবস্থায় কেউ যদি আমাদের পাসওয়ার্ড জেনে যায়, তাহলে হ্যাক করে ফেলতে পারবে। পাসওয়ার্ড না জানলেও হ্যাকাররা ব্রুট-ফোর্সের মতো উপায় ব্যবহার করেও হ্যাক করতে পারে অনেক সময়। কিন্তু যদি একাউন্টে টু-ফ্যাক্টর অথিন্টিফিকেশন চালু থাকে, তাহলে পাসওয়ার্ড দিয়ে লগ ইন করার পর আরও একটি তথ্যের প্রয়োজন হয়।

এই দ্বিতীয় তথ্যটি হলো OTP বা One-Time Password। সাধারণ পাসওয়ার্ড দিয়ে লগ ইন করার পর এই OTP আসে। এই ওটিপি দিয়ে দ্বিতীয় ধাপে লগ ইন করতে হয়। ওটিপি না দিলে লগ ইন হবে না।

ওটিপি কোথায় আসে?

টু ফ্যাক্টর অথিন্টিফিকেশন চালু করার সময় ইউজারের মোবাইল নাম্বার বা ইমেইল নাম্বার চাওয়া হয় যেখানে এই OTP পাঠানো হবে। একটি OTP অল্প কিছুক্ষণ কার্যকর থাকে। এরপরই ওই OTP দিয়ে কেউ লগ ইন করার চেষ্টা করলে লগ-ইন করতে পারবে না।

OTP মোবাইল নাম্বার বা মেইলে আসা ছাড়াও বর্তমানে অনেক সাইটই WhatsApp এ পাঠিয়ে থাকে। এছাড়া বিভিন্ন Authenticator অ্যাপ পাওয়া যায়। Google Authenticator এবং microsoft authenticator বর্তমান সময়ের জনপ্রিয় দুটি অ্যাপ যা টু ফ্যাক্টর অথিন্টিকেশনে ব্যবহৃত হয়ে থাকে।

এছাড়াও বায়োমেট্রিকসহ আরও কিছু উপায়ে Two Factor Authentication বা Two Step Verification সম্পন্ন করা যায়।

তাই টু-ফ্যাক্টর অথিন্টিফিকেশন চালু রাখা উচিত আমাদের প্রত্যেকেরই।

ফেসবুকে কীভাবে টু ফ্যাক্টর অথিন্টিফিকেশন চালু করব?

  • ফেসবুকের উপরের ডানদিকের নিজের ছবির উপর ক্লিক করুন
  • এরপর Settings and Privacy তে ক্লিক করুন
  • তারপর নিচের ধাপগুলোকে অনুসরন করুন
  • Settings > Accounts Center > Password and Security > Two-factor authentification > Select Account 
  • এরপর আপনি কোন ধরনের অপশন চাচ্ছেন সে অনুযায়ী ধাপে ধাপে সামনে গিয়ে পুরো প্রসেস শেষ করলেই হয়ে যাবে আপনার কাঙ্ক্ষিত কাজটি।

গুগলে কীভাবে টু ফ্যাক্টর অথিন্টিফিকেশন চালু করব?

  • প্রথমেই নিজের গুগল একাউন্টে লগ ইন করতে হবে
  • তারপর Security তে ক্লিক করতে হবে।
  • এরপর How you sign in to Google > 2-step Verification > Get Started এ ক্লিক করতে হবে।
  • এরপর বাকিগুলো স্টেপগুলো এক এক করে শেষ করলেই গুগলে Two Step Verification চালু হয়ে যাবে।
Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺