নবম শ্রেণি ডিজিটাল প্রযুক্তি: গণযোগাযোগ মাধ্যম ও নিউ মিডিয়া সংস্করণের মধ্যে পার্থক্য লিখ

নবম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি বা Digital Technology for Class Nine বইয়ের প্রথম অধ্যায়ে গণযোগাযোগ মাধ্যম এবং নিউ মিডিয়া সংস্করণ নিয়ে আলোচনা করা হয়েছে। সেখানে দুটি উদাহারণও দেয়া হয়েছে।

গণযোগাযোগ মাধ্যমের উদাহারণে বলা হয়েছে ১. বাংলাদেশ টেলিভিশন এবং ২. বিবিসি (টিভি)-এর কথা। অন্যদিকে নিউ মিডিয়া সংস্করণের উদাহারণে দেয়া হয়েছে বাংলাদেশ টেলিভিশনের ওয়েবসাইট থেকে যে লাইভ হয় তা এবং বিবিসির ইউটিউব চ্যানেল, ফেসবুক পেজ এবং টুইটার একাউন্টের কথা।

এই উদাহারণগুলো থেকে আমরা গণযোগাযোগ মাধ্যম এবং নিউ মিডিয়া সংস্করণ সম্পর্কে কিছুটা ধারণা পাই।

গণযোগাযোগ মাধ্যম ও নিউ মিডিয়া সংস্করণের মধ্যে পার্থক্য লিখ

গণযোগাযোগ মাধ্যম কী?

গণযোগাযোগ মাধ্যমের সজ্ঞা হিসেবে বলা যায়, এটি এমন একটি প্রক্রিয়া যেখানে এক বা একাধিক ব্যক্তি বা প্রতিষ্ঠান থেকে বৃহৎ সংখ্যক দর্শক, শ্রোতা বা পাঠকের কাছে বার্তা প্রেরণ করা হয়।

গণযোগাযোগ মাধ্যমের উদাহারণ হিসেবে বলা যায়, সংবাদপত্র বা নিউজপেপার, টেলিভিশন চ্যানেল, রেডিও ইত্যাদি। এসব উদাহারণের একটি গুরুত্বপূর্ণ মিল কী? দেখতে পাচ্ছি এসবই হচ্ছে একমুখী, অর্থাৎ এখানে দর্শক, পাঠক বা স্রোতা শুধু সংবাদ গ্রহণ করতে পারে, কোনো ধরনের তথ্য বা ভালো লাগা বা খারাপ লাগা অপর দিকের সাথে শেয়ার করতে পারে না।

নিউ মিডিয়া সংস্করণ কী?

নিউ মিডিয়া সংস্করণ বলতে ওই সকল গণমাধ্যমকেই (টিভি, নিউজপেপার, রেডিও) বুঝানো হয় যা ইন্টারনেট এবং ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে প্রচারিত হয়, যেখানে পাঠক বা দর্শক তথ্য পাওয়ার পাশাপাশি তথ্য দিতেও পারে কিংবা মত প্রকাশ করতে পারে। যেমন বিভিন্ন টেলিভিশনের ইউটিউব চ্যানেলে সংবাদ শুনে কমেন্ট বক্সে কমেন্ট করা যায়। পত্রিকাগুলোর অনলাইন পোর্টালেও কমেন্টের সুযোগ থাকে। এসব ব্যাপারই নিউ মিডিয়া। 

গণযোগাযোগ মাধ্যম এবং নিউ মিডিয়া সংস্করণের পার্থক্য কী?

ক্রম

গণযোগাযোগ মাধ্যম

নিউ মিডিয়া

০১

এটি একমুখী যোগাযোগ, অর্থাৎ এখানে পাঠক বা দর্শক শুধু জানতে পারে, অপর পক্ষকে কোনো কিছু জানাতে পারে না।

এখানে দ্বিমুখী যোগাযোগ সম্ভব; এখানে পাঠক বা দর্শক জানার পাশাপাশি মত প্রকাশও করতে পারে।

০২

এক্ষেত্রে যেহেতু পাঠকগণ সরাসরি কোনো প্রতিক্রিয়া দেখাতে পারে না, তাই সংবাদ মাধ্যম তাদের ইচ্ছানুযায়ী অনেক সময় সংবাদ পরিবেশন করতে পারে।

নিউ মিডিয়া বেশি অংশগ্রহণমূলক হওয়াতে ভুল বা বাসায়ড সংবাদ প্রকাশে তারা কম স্বাধীনতা পায়।

০৩

এটি নিউ-মিডিয়ার তুলনায় কম আকর্ষণীয়।

এটি বেশি অংশগ্রহণমূলক হওয়াতে বেশি আকর্ষণীয়ও।

০৪

উদাহারণ: ছাপা পত্রিকা, টেলিভিশনে প্রচার হওয়া সংবাদ।

উদাহারণ: যমুনা টেলিভিশনের ফেসবুক লাইভ, দৈনিক মানবজমিনের অনলাইন পোর্টাল।

আশা করি আমরা গণযোগাযোগ মাধ্যম এবং নিউ-মিডিয়া সংস্করণ সম্পর্কে প্রাথমিক ধারণা লাভ করতে পেরেছি।

Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺