মানুষের মূল্য কোথায় সারাংশ

সারাংশ বাংলা দ্বিতীয় পত্রের একটি গুরুত্বপূর্ণ টপিক। সারাংশ বলতে আসলে বুঝানো হয় কোনো গদ্যের কিছু কথা বলা থাকে প্রশ্ন, তার সারমর্ম বা মূল কথা অল্প কয়েকটি লাইনে লিখে ফেলা। সারাংশ আমরা আগেও ৫টি দিয়েছিলাম। সেখানে ছিল "অভ্যাস ভয়ানক জিনিস সারাংশ" এবং "আজকের দুনিয়াটা সারাংশ"-সহ আরও ৩টি সারাংশ। সেগুলো পড়তে দেখুন: "সারাংশ ১-৫"।

আজকে আমরা দেখব মানুষের মূল্য কোথায় সারাংশটি।

মানুষের মূল্য কোথায় সারাংশ
মূল ছবি: সাদনান বাশার

মানুষের মূল্য কোথায় সারাংশ

মানুষের মূল্য কোথায়? চরিত্র, মনুষ্যত্ব, জ্ঞান ও কর্মে। বস্তুত চরিত্র বলেই মানুষের জীবনে যা কিছু শ্রেষ্ঠ তা বুঝতে হবে। চরিত্র ছাড়া মানুষের গৌরব করার আর কিছুই নেই। মানুষের শ্রদ্ধা যদি মানুষের প্রাপ্য হয়, সে শুধু চরিত্রের জন্যে। অন্য কোনো কারণে মানুষের মাথা মানুষের সামনে নত হবার দরকার নেই। জগতে যে সকল মহাপুরুষ জন্মগ্রহণ করেছেন, তাঁদের গৌরবের মূলে এই চরিত্রশক্তি। তুমি চরিত্রবান লোক, এই কথার অর্থ এই নয় যে, তুমি শুধু লম্পট নও। তুমি সত্যবাদী, বিনয়ী এবং জ্ঞানের প্রতি শ্রদ্ধা পোষণ কর, তুমি পর দুঃখকাতর, ন্যায়বান এবং মানুষের ন্যায় স্বাধীনতাপ্রিয়। চরিত্রবান মানে এই।

সারাংশ

মানুষের সত্যিকারের মর্যাদা নির্ভর করে থাকে তার চরিত্র, মনুষ্যত্ব, জ্ঞান এবং কাজের ওপর। এসব কিছুর মধ্যে চরিত্রই মানুষের জন্য অনেক বেশি মূল্যবান। এর মাধ্যমেই মানুষ শ্রদ্ধার আসন পায়। সত্যবাদীতা, বিনয়ী, জ্ঞানী, ন্যায়বান- এসবকিছুই চরিত্রবান লোকের গুণ।

এই ছিলো সারাংশটি। তবে এভাবে না নিলে আরো কয়েকভাবে লেখা যায়। যেমন:

একই সারাংশ অন্যভাবে

চরিত্রই মানুষের শ্রেষ্ঠতর সম্পদ। চরিত্রবান লোককে সকলেই শ্রদ্ধা করে। পৃথিবীর সকল মহাপুরুষের গৌরবের মূলে রয়েছে সচ্চরিত্র। চরিত্রবা লোক মাত্রই সত্যবাদী, বিনয়ী, জ্ঞানবান, পরদুঃখকাতর ও স্বাধীনতাপ্রিয়।

আরও একভাবে মানুষের মূল্য কোথায় সারাংশ

চরিত্র, মনুষ্যত্ব, জ্ঞান ও কর্ম মানুষের মর্যাদা নির্ধারণ করে থাকে। এর মাধ্যমেই মানুষ অন্যের শ্রদ্ধা লাভ করতে পারে। চরিত্রবান লোকই সত্যবাদী, বিনয়ী, জ্ঞানী, পরোপকারী, ন্যায়পরায়ণ এবং স্বাধীনতাপ্রিয়।

শেষ হলো মানুষের মূল্য কোথায় সারাংশটি। আমরা মোট ৩ ভাবে এর সারাংশ জেনে নিলাম। এগুলো পড়ে নিলে আশা করা যায় পরীক্ষায় গিয়ে নিজ থেকেই লিখে ফেলতে পারবে পরীক্ষার্থীরা।

এমন আরও প্রয়োজনীয় লেখা পেতে থাকুন পাঠগৃহ নেটওয়ার্কের সাথেই। আমরা আছি ফেসবুকে এবং ইউটিউবেও। যেকোনো প্রয়োজনে আমাদেরকে মেসেজ করতে পারেন ফেসবুক পেজে। পাঠগৃহের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺