কম্পাইলার এবং ইন্টারপ্রেটরের মধ্যে পার্থক্য লিখ

কম্পাইলার এবং ইন্টারপ্রেটার হলো প্রোগ্রামিংয়ের ক্ষেত্রে দুটি গুরুত্বপূর্ণ টুল। Compiler এবং Interpreter দুটিই মোটামুটি একই কাজে ব্যবহৃত হয়। তবে এই দুইয়ের মাঝে রয়েছে যথেষ্ট পার্থক্য। কম্পাইলার এবং ইন্টারপ্রেটারের মধ্যে কী কী পার্থক্য রয়েছে? পার্থক্য তো আসলে অনেক থাকতে পারে, তবে আমরা কিছু মূল পার্থক্য উল্লেখ করব।

কম্পাইলার এবং ইন্টারপ্রেটরের মধ্যে পার্থক্য লিখ

কম্পাইলার বা ইন্টারপ্রেটার আসলে কী?

কম্পাইল বা ইন্টারপ্রেটার দুটি ভিন্ন জিনিস। পরীক্ষায় সজ্ঞা লিখতে বললে আলাদা সজ্ঞা হবে। তবে বুঝার জন্য আমরা একসাথে ব্যাখ্যা করছি।

পৃথিবীর বিভিন্ন স্থানের মানুষের ভাষা ভিন্ন। কম্পিউটারের বিভিন্ন প্রোগ্রামিং ভাষাও ভিন্ন। এই প্রোগ্রামিং ভাষা ডিজাইন করা হয়ে থাকে মানুষের জন্য সহজতর করে যেন প্রোগ্রামাররা সহজে কোড করতে পারে। কিন্তু কম্পিউটার আবার সেই ভাষা বুঝে না। কম্পিউটার বুঝে মেশিন কোড। মেশিন কোড কী? শুধু ০ এবং ১।

প্রোগ্রামার বা মানুষের লেখে কোডকে কম্পিউটারের ভাষা ০ এবং ১ এর মাধ্যমে রূপান্তর করার জন্যই ব্যবহৃত হয় কম্পাইলার অথবা ইন্টারপ্রেটার। এই দুইয়ের মাঝে যথেষ্ট পার্থক্য আছে। পার্থক্যগুলো নিচে দেয়া হলো।

কম্পাইলার এবং ইন্টারপ্রেটারের মধ্যে পার্থক্য কী?

ক্রমিক

কম্পাইলার

ইন্টারপ্রেটার

০১

কম্পাইলার সম্পূর্ণ প্রোগ্রামকে একসাথে অনুবাদ করে ফেলে।

ইন্টারপ্রেটার কোনো একটি প্রোগ্রামকে প্রতিটি লাইন ধরে ধরে অনুবাদ করে।

০২

কম্পাইলার যেহেতু একসাথে পুরোটা অনুবাদ করে, তাই কম্পাইল কাজ করে দ্রুত।

ইন্টারপ্রেটার লাইন বাই লাইন করার কারণে এটি কম্পাইলারের থেকে ধীরে কাজ করে।

০৩

কম্পাইলার সবগুলো ভুল একসাথে প্রদর্শন করে থাকে।

ইন্টারপ্রেটার প্রতিটি লাইনের ভুল প্রদর্শন করে এবং ভুল পাওয়া মাত্রই কাজ থামিয়ে দেয়।

০৪

কম্পাইলারে ভুল সংশোধন করা তুলনামূলক কঠিন।

ইন্টারপ্রেটারে ভুল সংশোধন করা কম্পাইলারের থেকে সহজ।

০৫

ইন্টারপ্রেটারের ক্ষেত্রে রূপান্তরিত প্রোগ্রাম পুনরায় রূপান্তরের প্রয়োজন হয়।

কম্পাইলারের ক্ষেত্রে একবার কম্পাইল করলেই হয়।

কম্পাইলার এবং ইন্টারপ্রেটারের পার্থক্য আমরা বুঝে গেলাম। পরীক্ষায় আসলে আশা করি আমরা সহজেই উত্তর করতে পারব। নবম শ্রেণির ডিজিটাল প্রযুক্তি এবং একাদশ-দ্বাদশ শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তির জন্য এটি একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন।

Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺