অনুপস্থিতির জন্য ছুটির আবেদন (অনুপস্থিতির জন্য দরখাস্ত)

বাংলা দ্বিতীয় পত্রের নির্মিতি অংশের একটি গুরুত্বপূর্ণ বিষয় দরখাস্ত লেখা। এই দরখাস্তগুলোর মধ্যে খুব কমন এবং গুরুত্বপূর্ণ একটি হলো 'অনুপস্থিতির জন্য ছুটির আবেদন।" এই প্রশ্নটি বিভিন্ন ক্লাসে বিভিন্নভাবে আসতে পারে। ৬ষ্ঠ শ্রেণি থেকে এইচএসসি পর্যন্ত এই দরখাস্ত আমাদের পরীক্ষার জন্য যেমন গুরুত্বপূর্ন, একই সাথে নিজেদের জীবনে অনুপস্থিত থাকলে তার জন্য ছুটি মঞ্জুরের আবেদনও গুরুত্বপূর্ণ। আজকে আমরা এই ছুটির আবেদনের বা ছুটির দরখাস্ত দরখাস্ত শিখব।

এই প্রশ্নটি অন্যান্য যেভাবে আসতে পারে:

  • অনুপস্থিতির জন্য ছুটির আবেদন
  • কলেজে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন
  • বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন
  • স্কুলে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন
  • কলেজে অনুপস্থিতির দরখাস্ত ইত্যাদি

তাহলে চলুন দরখাস্ত বা ছুটির আবেদন কীভাবে লিখতে হয় তা দেখে ফেলি আমরা। 

স্কুলে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন বা দরখাস্ত

তারিখ: ১ জুলাই ২০২৪

বরারব,

প্রধান শিক্ষক

ইকুরিয়া মডেল হাই স্কুল

ইকুরিয়া, কেরানীগঞ্জ, ঢাকা - ১৩১১

বিষয়: অনুপস্থিতির জন্য ছুটির আবেদন

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি আপনার বিদ্যালয়ের দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের একজন নিয়মিত ছাত্র। আমি গত ২৬ জুন ২০২৪ তারিখ থেকে ৩০ জুন ২০২৪ তারিখ পর্যন্ত অসুস্থতাজনিত কারণে বিদ্যালয়ে উপস্থিত থাকতে পারিনি। আমার মেডিকেল রিপোর্ট এবং ডাক্তারের প্রেসকিপশন এই আবেদনের সাথে সংযুক্তি দেয়া হলো।

অতএব, জনাবের নিকট আমার আকুল আবেদন, আমার অসুস্থতার কথা চিন্তা করে আমার গত ৫ দিনের ছুটি মঞ্জুর করে আমাকে বাধিত করবেন।

বিনীত নিবেদক,

আপনার একান্ত অনুগত ছাত্র

শাব্বীর আব্দুল্লাহ

শ্রেণি: দশম

বিভাগ: বিজ্ঞান

রোল নং: ১৩

স্কুলের জন্য এখানে যেই আবেদন পত্রটি দিলাম এটিই যথেষ্ট। যদি বিদ্যালয়ে অনুপস্থিতির জন্য দরখাস্ত বা ছুটির আবেদনের প্রশ্ন আসে, তাহলেও এই উত্তরটি লিখে দিলেই হয়ে যাবে। কিন্তু যদি কলেজের জন্য আসে, তাহলে এভাবে লিখলে হবে না।

কলেজে অনুপস্থিতির দরখাস্ত

কলেজে অনুপস্থিতির জন্য ছুটির আবেদন বা দরখাস্ত

তারিখ: ১৮ সেপ্টেম্বর ২০২৪

বরাবর,

অধ্যক্ষ

সাউদার্ন সিটি কলেজ

হাসনাবাদ, কেরানীগঞ্জ, ঢাকা - ১৩১১

বিষয়: অনুপস্থিতির জন্য ছুটির আবেদন

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি আপনার কলেজের একাদশ শ্রেণির একজন নিয়মিত শিক্ষার্থী। গত ০৭ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত আমি ডেঙ্গুতে আক্রান্ত থাকায় কলেজে উপস্থিত থাকতে পারিনি। আমার মেডিকেল রিপোর্ট এই আবেদনপত্রের সাথে সংযুক্তি দেয়া হলো।

অতএব, জনাবের নিকট আকুল আবেদন, আমার অসুস্থতার কথা মানবিক দিক থেকে চিন্তা করে আমার গত ১১ দিনের ছুটি মঞ্জুর করে বাধিত করবেন।

নিবেদক,

আপনার বাধ্যগত

শাহরিয়ার ইশান

শ্রেণি: একাদশ

বিভাগ: বিজ্ঞান

রোল নং: ০৯

মাদ্রাসায় অনুপস্থিতির জন্য ছুটির আবেদন বা দরখাস্ত

মাদ্রাসা বলতে এখানে আলিয়া মাদ্রাসা বা NCTB এর কারিকুলামভুক্ত মাদ্রাসা সমূহকে বুঝানো হচ্ছে। এখানেও আপনি স্কুল বা কলেজের মতো করেই লিখতে পারবেন। শুধু প্রথমে আপনাকে মাদ্রাসার প্রধান শিক্ষক/অধ্যক্ষ বরাবর তা লিখতে হবে। বাকি সবকিছু একই থাকবে।

নিজের জন্য ছুটির আবেদন করতে চাইলে কীভাবে দরখাস্ত লিখব

আপনি যখন নিজের জন্য লিখবেন সেখানে প্রথমেই আপনি আসলে স্কুল ছাত্র না কি কলেজ ছাত্র তা মাথায় রেখে লিখতে হবে। আপনি স্কুল ছাত্র হলে আপনার আবেদন পত্র লিখতে হবে স্কুলের প্রধান শিক্ষক বরাবর এবং কলেজের শিক্ষার্থী হলে দরখাস্ত হবে অধ্যক্ষ বা প্রিন্সিপাল বরাবর।

এরপর সেখানে আপনার অসুস্থতার কারণ, আপনার নাম, রোল, বিভাগ, কলেজের নাম দিয়ে আমরা যেভাবে দিয়েছি এভাবে লিখলেই আপনার আবেদন পত্র লেখা হয়ে যাবে।

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺