তোমার 50 kg ভরের বন্ধু একটি 250 kg ভরের মোটরসাইকেল 20 m/s বেগে চালাচ্ছে। তুমি কি ভরবেগ বের করতে পারবে?

হ্যাঁ, অবশ্যই এখান থেকে ভরবেগ বের করা সম্ভব। প্রথমে আমরা প্রশ্নের সমাধান দিচ্ছি এবং এরপর তা ব্যাখ্যা করে দিচ্ছি যাতে করে শিক্ষার্থীরা তা সহজেই বুঝতে পারে। নবম শ্রেণির নতুন কারিকুলামের বিজ্ঞান অনুশীলন বইয়ের "খেলার মাঠে বিজ্ঞান" অধ্যায়ের প্রথম গাণিতিক সমস্যা এটা। যেহেতু নতুন কারিকুলাম, তাই অনেকেরই সমস্যা হতে পারে। যদিও মূল বইতে এসব কিছুই বিস্তারিত বলা আছে। তাই আমরা বলব মূল বইটি পড়ার জন্য। তবুও আমরা অনুশীলনের সুবিদার্থে উত্তর করে দিচ্ছি।

তোমার 50 kg ভরের বন্ধু একটি 250 kg ভরের মোটরসাইকেল 20 m/s বেগে চালাচ্ছে। তুমি কি ভরবেগ বের করতে পারবে?

গাণিতিক সমাধান

আমরা জানি, ভরবেগ (P) = ভর (m) X বেগ (v) = ভর x বেগ = mv

অর্থাৎ, ভর এবং বেগের গুণফলই ভরবেগ। হিসাবের সুবিদার্থে ভরকে kg এককে এবং বেগকে m/s এককে রাখা ভালো। এখানে প্রশ্নে সেই এককেই দেয়া আছে। সুতরাং আমরা চাইলে এখন শুধু গুণ করেই উত্তর বের করে ফেলতে পারব।

সুতরাং, ভরবেগ = ভর ` \times ` বেগ 

বা, ভরবেগ = (50+250) ` \times ` 20

বা, ভরবেগ = 300 ` \times ` 20

সুতরাং ভরবেগ = 6000 kg m/s

প্রশ্নের উত্তটি বুঝতে না পারলে নিচের ব্যাখা দেখুন।

উত্তরের ব্যাখ্যা

ভরবেগ সম্পর্কিত আইডিয়া আমরা পাই নিউটনের ২য় সূত্র থেকে। নিউটনের গতির ২য় সূত্র থেকে আমরা জানতে পারি যে,

কোনো বস্তুর ভরবেগের পরিবর্তনের হার তার ওপর প্রযুক্ত বলের সমানুপাতিক এবং বল যে দিকে ক্রিয়া, বস্তুর ভরবেগের পরিবর্তন সেদিকে ঘটে।

এই সূত্রটি বুঝতে হলে প্রথমেই আমাদেরকে ভরবেগ কি তা বুঝতে হবে। এবং আমাদের আজকের আলোচ্য প্রশ্নটি হচ্ছে ভরবেগ কেন্দ্রিক।

নিউটনের গতির দ্বিতীয় সূত্র সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে পড়ুন: নিউটনের গতিসূত্রের দ্বিতীয় সূত্র

তাহলে আমাদের এখন জানতে হবে ভরবেগ কী?

ভরবেগ

স্বাভাবিকভাবে কোনো বস্তুর ভর এবং বেগের গুণফলই ভরবেগ। যদি বস্তুর ভর ভর (m), বস্তুর বেগ (v) এবং ভরবেগ (p) হয় তাহলে, ভরবেগ = `p = mv` হবে। ভরবেগের একক `kgms^{-1}`।

ভরবেগ নির্ণয়ের পদ্ধতি

ভরবেগ নির্ণয়ের জন্য শুধু সূত্র লিখে মান বসিয়ে গুণ করে দিলেই শেষ। এর বাইরে তেমন কোনো কাজ নেই। এখন শুধু বুঝতে হবে ভর হিসেবে কোনটিকে নেব?

প্রশ্নে দুটি ভর উল্লেখ আছে। একটি বন্ধুর ভর (50 kg) এবং অন্যটি মোটর সাইকেলের ভর (250 kg)। কোন ভরটিকে নিয়ে আমরা কাজ করব?

আমরা দেখব বেগ দেয়া আছে কার? দেখতে পাচ্ছি বলা হয়েছে 20 m/s বেগে মোটরসাইকেলটি চালানো হচ্ছে। এখন এই বেগটি কার? শুধু মোটরসাইকেলের? না মোটরসাইকেলটি তো একা একা চলতে না। তাকে চালাচ্ছে তোমার বন্ধু। অর্থাৎ তোমার বন্ধু এবং মোটর সাইকেল একই সাথে বসে আছে এবং এই দুজনকে একসাথে 20 m/s বেগে সামনের দিকে নিয়ে যাচ্ছে।

তাহলে এখানে ভর হিসেবে ব্যবহৃত হবে কোনটি? তা হলো বন্ধুর ভর + মোটরসাইকেলের ভর। তাই এই প্রশ্নে ভরের জায়গায় আসবে 50 + 250 kg বা 300 kg। এবং বেগ যা ছিল তাই। এবার গুণ করে দিলেই পেয়ে যাব উত্তর।

20 m/s বলতে কী বুঝায়?

20 m/s বলতে আসলে বুঝানো হয় প্রতি সেকেন্ডে 20 মিটার বেগে মোটরসাইকেলটি চলছে। m/s বলতে বুঝায় meter per second।

আশা করি এই পোস্টটি আপনাদের উপকারে এসেছে। অন্য যেকোনো প্রশ্নের উত্তরের প্রয়োজন হলে আমাদের জানান। আমরা চেষ্টা করব উত্তর দিতে। এছাড়া আমাদের এখানে যে উত্তরগুলো রয়েছে সেগুলোও ঘুরে দেখতে পারেন।

আরো দেখুন:

Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺