লাহোর প্রস্তাবের মূল প্রতিপাদ্য বিষয় কী ছিল?

লাহোর প্রস্তাবের পটভূমি, প্রস্তাবের বিষয়ে এবং ফলাফল নিয়ে সংক্ষিপ্ত টীকা পড়তে চাইলে পড়ুন: "লাহোর প্রস্তাব সম্পর্কে টীকা লেখ"। আজকের লেখাটি লাহোর প্রস্তাবের মূল প্রতিপাদ্য বিষয় সম্পর্কে লেখা।

লাহোর প্রস্তাবের মূল প্রতিপাদ্য বিষয় কী ছিল?

লাহোর প্রস্তাবের মূল প্রতিপাদ্য বিষয়গুলো হলো:

১. মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চলগুলোর স্বায়ত্তশাসন

প্রস্তাবটিতে বলা হয়েছিল যে, যেখানে মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ, সেই অঞ্চলগুলোকে স্বায়ত্তশাসন রাষ্ট্র হিসেবে গঠন করা উচিত। এই অঞ্চলে পূর্ণ স্বায়ত্তশাসন থাকবে এবং তারা নিজেদের আইন এবং শাসনব্যবস্থা পরিচালনা করতে সক্ষম হবে।

২. সাংবিধানিক নিরাপত্তা

প্রস্তাবটিতে উল্লেখ করা হয়েছিল যে, মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চলগুলোর সাংবিধানিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে। তাদের সাংবিধানিক অধিকার এবং স্বাধীনতা রক্ষা করতে হবে, যা মুসলমানদের স্বতন্ত্র পরিচয় এবং সংস্কৃতি সংরক্ষণের জন্য অপরিহার্য।

৩. সংখ্যালঘুদের অধিকার

প্রস্তাবটি সংখ্যালঘুদের অধিকার রক্ষার প্রতিশ্রুতি দেয়। এটি বলা হয়েছিল যে, মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চলগুলোর সংখ্যালঘুদের জন্য পূর্ণ নিরাপত্তা এবং তাদের অধিকার রক্ষা করা হবে। একইভাবে, হিন্দু সংখ্যাগরিষ্ঠ অঞ্চলগুলোর মুসলিম সংখ্যালঘুদেরও অধিকার রক্ষা করতে হবে।

৪. কেন্দ্রীয় শাসনের বিরুদ্ধে অবস্থান

প্রস্তাবে কেন্দ্রীয়ভাবে শাসিত ভারতের বিরোধিতা করা হয়েছিল। মুসলিম লীগ দাবি করেছিল যে, একটি কেন্দ্রীয় সরকারের অধীনে মুসলমানদের স্বার্থ এবং অধিকার রক্ষা করা সম্ভব হবে না। সুতরাং, পৃথক রাষ্ট্র গঠনের মাধ্যমে তাদের সাংবিধানিক এবং রাজনৈতিক অধিকার নিশ্চিত করতে হবে। 

[ইতিহাসের কোনো তথ্যে আমাদের পক্ষ থেকে ভুল থেকে থাকলে তা শুধরে দেয়ার অনুরোধ থাকলো।]

আরও পড়ুন: 

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺