নবম শ্রেণি: বিজ্ঞান অনুশীলন (খেলার মাঠে বিজ্ঞান) সকল গাণিতিক সমস্যার সমাধান

আসসালামু আলাইকুম। আমাদের এই লেখাটি নবম শ্রেণির নতুন কারিকুলামের জন্য যে নতুন বই এসেছে, তার বিজ্ঞান অনুশীলনের প্রথম অধ্যায় "খেলার মাঠে বিজ্ঞান"-এর গাণিতিক সমস্যাগুলোর উত্তরের একটি ম্যাপ। আমরা প্রশ্নগুলোর উত্তর আলাদাভাবে দেয়ার চেষ্টা করেছি। এই পোস্টে সেই উত্তরগুলো এক জায়গায় করে রাখা হয়েছে।

কোনো উত্তর না পেলে বা কোনো প্রশ্ন থাকলে আমাদেরকে জানাতে পারেন। দুই-একটি উত্তর হয়তো এখনো দেয়া হয়নি, তবে দেয়া হলেই এখানে লিংক করে দেয়া হবে।

নিচে দেয়া প্রশ্নগুলোর ওপর ক্লিক করলেই সেই প্রশ্নের উত্তর পর্যন্ত পৌঁছে যাবে সহজেই। তাহলে যার যেই প্রশ্নের উত্তর প্রয়োজন, সে সেই প্রশ্নের ওপর ক্লিক করে ফেলুন।

(খেলার মাঠে বিজ্ঞান) সকল গাণিতিক সমস্যার সমাধান

প্রশ্ন খেলার মাঠে বিজ্ঞান:

১. তোমার 50 kg ভরের বন্ধু একটি 250 kg ভরের মোটরসাইকেল 20 m/s বেগে চালাচ্ছে। তুমি কি ভরবেগ বের করতে পারবে?

২. তোমার বন্ধু ব্রেক করে 10 s এর মধ্যে মোটরসাইকেলটিকে পুরোপুরি থামিয়ে ফেলল। এক্ষেত্রে ভরবেগের পরিবর্তনের হার নির্ণয় করতে পারবে?

৩. বন্ধু ব্রেক করে ১০ সেকেন্ডে থামিয়ে ফেলল। এজন্য মোটরসাইকেলের ওপরে কী পরিমাণ বল প্রয়োগ করতে হয়েছে?

৪. তোমার কাছে একটি দড়ি আছে যা 200 N বলে টানলে ছিঁড়ে যাবে। এই দড়িটি দিয়ে তোমাকে একটি বাক্স ঝুলিয়ে রাখতে দেয়া হলো। তুমি কি যেকোনো ভরের বাক্স ঝোলাতে পারবে?

৫. একটি কাঠের পাটাতন সর্বোচ্চ 500 N প্রতিক্রিয়া বল দিতে পারে। একটি সাইকেলের ভর 15 kg এবং স্কুটারের ভর 110 kg হলে, কোনটিকে এই পাটাতনে রেখে মেরামত করা যাবে?

৬. স্কুটারের প্রতিটি চাকার মাটি স্পর্শ করে থাকা অংশের ক্ষেত্রফল 10 cm^2 হলে তুমি কী প্রতি চাকায় স্কুটারটি কত চাপ দিচ্ছে তা বের করতে পারবে?

৭. মঙ্গল গ্রহের ভর 6.4 x 10^23 kg এবং ব্যাসার্ধ 3390 km হলে, তুমি কি মঙ্গল গ্রহের অভিকর্ষজ ত্বরণ নির্ণয় করতে পারবে?

৮. বাতাসের গড় ঘনত্ব 1.3 kg/m^3 এবং স্বাভাবিক পরিবেশে বাতাসের চাপ 101325 N/M^2 হয়, তবে পৃথিবীর বায়ুমন্ডলের উচ্চতা কত?

যেকোনো প্রশ্ন থাকলে আমাদেরকে করতে পারেন আমাদের ফেসবুক পেজে। এছাড়া আমাদের রয়েছে ইউটিউব চ্যানেল। চাইলে সেখানেও সাবস্ক্রাইব করতে পারেন আপনি। পাঠগৃহ নেটওয়ার্কের সাথেই থাকুন।

Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺