হোস্টিং কী? হোস্টিং কেন প্রয়োজন?

এইচএসসি সিলেবাসের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা আইসিটি বিষয়ের ৪র্থ অধ্যায়ের তিনটি গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর আমরা আজকে জানব। প্রশ্নগুলো হলো:

  • হোস্টিং কী?
  • হোস্টিং কেন প্রয়োজন?
  • হোস্টিং ওয়েবসাইট পাবলিশিং এর একটি গুরুত্বপূর্ণ ধাপ- ব্যাখ্যা কর।

হোস্টিং কী? হোস্টিং কেন প্রয়োজন?

হোস্টিং কী?

ইন্টারনেটে ওয়েবের ফাইলগুলোকে কোনো একটি সার্ভারে সংরক্ষিত রাখাকে ওয়েব হোস্টিং বলা হয়। অন্যভাবে বলা যায় হোস্টিং এমন এক ধরনের স্পেস যেখানে কোনো ফাইল রাখলে তা যেকোনো জায়গা থেকে এক্সেস করা যাবে।

হোস্টিং কেন প্রয়োজন?

ওয়েবের ফাইলগুলোকে ইন্টারনেটের কোনো একটি সার্ভারে রাখাকে হোস্টিং বলে। এটি এমন একটি স্পেস যেখানে সেই ফাইলটি আপলোড করা হয়। সার্ভারে বা অনলাইনে ওয়েবসাইট বা ওয়েবপেজ রাখা না হলে তা অন্যান্য ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবে না, এমনকি দেখাও যাবে না। এই প্রক্রিয়াকে বলা হয় ওয়েব পাবলিশিং। এই ওয়েব পাবলিশিং এর জন্যই হোস্টিং প্রয়োজন।

হোস্টিং ওয়েবসাইট পাবলিশিং এর একটি গুরুত্বপূর্ণ ধাপ- ব্যাখা কর

ওয়েবসাইট হোস্টিং ওয়েবসাইট পাবলিশিং এর একটি গুরুত্বপূর্ণ ধাপ কারণ এটি ওয়েবসাইটকে ইন্টারনেটে উপলব্ধ এবং প্রবেশযোগ্য করে তোলে। হোস্টিং প্রোভাইডার সার্ভার এবং স্টোরেজ সরবরাহ করে যেখানে ওয়েবসাইটের ফাইলগুলো রাখা হয়, ডোমেইন নাম রেজিস্ট্রেশন সাপোর্ট করে, প্রয়োজনীয় ব্যান্ডউইথ সরবরাহ করে, এবং নিরাপত্তার জন্য বিভিন্ন স্তরের সিকিউরিটি সিস্টেম প্রদান করে। এছাড়াও, হোস্টিং প্রোভাইডার টেকনিকাল সাপোর্ট, নিয়মিত ব্যাকআপ, এবং স্কেলেবিলিটি সাপোর্ট প্রদান করে যা ওয়েবসাইটের কার্যকারিতা এবং নিরাপত্তা নিশ্চিত করে। হোস্টিং করা ছাড়া কোনো ওয়েবসাইটই পাবলিশিং করা সম্ভব না।

এই পোস্টের আমরা হোস্টিং সম্পর্কে তিনটি প্রশ্নের উত্তর জানলাম। এমন আরও প্রশ্নের উত্তর জানতে চাইলে আমাদেরকে প্রশ্ন করতে পারেন আমাদের ফেসবুক পেজে।

Md. Rabiul Mollah

Okay! So here I'm Md. Rabiul Mollah from Pathgriho Network. I'm currently a student of B.Sc in Textile Engineering Management at Bangladesh University of Textiles. facebook instagram github twitter linkedin

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺