অনুচ্ছেদ: বইমেলা

আজকে আমরা এসএসসি এবং এইচএসসি সহ অন্যান্য ক্লাসের বাংলা দ্বিতীয় পত্র রচনা অংশের "অনুচ্ছেদ লিখ"- এর জন্য বইমেলা অনুচ্ছেদটি শিখব। তাহলে শুরু করা যাক "অনুচ্ছেদ বইমেলা"।

অনুচ্ছেদ: বইমেলা

অনুচ্ছেদ: বইমেলা

বইমেলা হলো এমন একটি আয়োজন যেখানে বিভিন্ন প্রকাশনা সংস্থা, লেখক, পাঠক, এবং বইপ্রেমীরা একত্রিত হয়ে থাকেন। এই মেলায় নতুন বই প্রকাশ, পুরাতন বই প্রদর্শন এবং বিক্রি করা হয়। বইমেলার প্রধান উদ্দেশ্য হলো বইয়ের প্রচার ও প্রসার, পাঠকদের সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপন এবং সাহিত্য ও সংস্কৃতি এবং জ্ঞানের বিকাশ ঘটানো। বইমেলাগুলোতে সাধারণত বিভিন্ন ধরনের বই পাওয়া যায়, যেমন সাহিত্য, বিজ্ঞান, ইতিহাস, জীবনী, কল্পবিজ্ঞান, শিশুতোষ, ধর্মীয় বই। এছাড়াও মেলায় বিভিন্ন সাহিত্যিক অনুষ্ঠান, বইয়ের মোড়ক উন্মোচন, লেখক-পাঠক সাক্ষাৎ হয়ে থাকে। পৃথিবীর বিভিন্ন দেশেই বইমেলা হয়ে থাকে। বাংলাদেশের সবথেকে বড় বইমেলা "অমর একুশে বইমেলা" অমর একুশে বইমেলা বাংলাদেশের সাহিত্য ও সংস্কৃতির এক বিশাল উৎসব, যা সাধারণত প্রতি বছর ফেব্রুয়ারি মাসে ঢাকায় অনুষ্ঠিত হয়।  ১৯৫২ সালের ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে ১৯৮৪ সালে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে এই মেলার আয়োজন করা হয়। অমর একুশে বইমেলা শুধু একটি বইয়ের মেলা নয়, এটি বাংলা সাহিত্য ও সংস্কৃতির এক মিলনমেলা। মেলাটি বাংলা ভাষার প্রচার ও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অমর একুশে গ্রন্থমেলা ছাড়াও বাংলাদেশে আরও অনেকগুলো বইমেলাই হয়ে থাকে। এরমধ্যে অন্যতম একটি হলো "ইসলামী বইমেলা" যা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের প্রাঙ্গনে হয়ে থাকে। বইমেলা মানুষের বই পড়ার অভ্যাস বজায় রাখতে এবং জ্ঞানের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আরও পড়ুন:

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺