অনুচ্ছেদ: পদ্মা সেতু

আজকে আমরা বাংলা দ্বিতীয় পত্র (এসএসসি, এইচএসসিসহ অন্যান্য ক্লাসের) রচনা অংশের "অনুচ্ছেদ লিখ" তে পদ্মা সেতু অনুচ্ছেদটি জানব। তাহলে শুরু করা যাক "অনুচ্ছেদ পদ্মা সেতু।"

অনুচ্ছেদ: পদ্মা সেতু

অনুচ্ছেদ: পদ্মা সেতু

পদ্মা সেতু বাংলাদেশের সবচেয়ে বড় এবং জটিল অবকাঠামোগত প্রকল্পগুলির মধ্যে একটি যা পদ্মা নদীর উপর নির্মিত একটি বহুমুখী সড়ক ও রেল সেতু। এই সেতুটি বাংলাদেশের অর্থনীতি এবং সংযোগ ব্যবস্থায় এক গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে বিবেচিত হচ্ছে। সেতুটির মোট দৈর্ঘ্য ৬.১৫ কিলোমিটার এবং প্রস্থ ১৮.১০ মিটার, যা মুন্সিগঞ্জের মাওয়া এবং শরীয়তপুরের জাজিরাকে সংযুক্ত করেছে। পদ্মা সেতুর নির্মাণ কাজ ২০১৪ সালের ২৬ নভেম্বর শুরু হয় এবং ২০২২ সালের ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উদ্বোধন করেন। পদ্মা সেতু নির্মাণের পেছনে বহু চ্যালেঞ্জ ছিল। পদ্মা নদীর প্রবাহমানতা, তীব্র স্রোত এবং গভীরতা সেতুর নির্মাণ কাজকে অত্যন্ত জটিল করে তুলেছিল। তবে, দেশি-বিদেশি প্রকৌশলীদের প্রচেষ্টা এবং আধুনিক প্রযুক্তির ব্যবহার এই চ্যালেঞ্জগুলোকে অতিক্রম করতে সাহায্য করেছে। সেতুটি নির্মাণে ব্যবহৃত প্রযুক্তি ও নকশা আন্তর্জাতিক মানের। এটি একটি স্টিল-ট্রাস গার্ডার সেতু। এই সেতুটি দেশের অনেক মানুষের জীবনযাত্রাকে সহজ করে দিয়েছে। এই সেতুটি যোগাযোগের ক্ষেত্রে এতোই গুরুত্বপূর্ণ যে ভারতও চাচ্ছে পদ্মা সেতু ব্যবহার করে তাদের দেশের দুই অঞ্চলের মধ্যে রেল নেটওয়ার্ক স্থাপন করতে যা নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছে। এই সেতুটি দেশের অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশাবাদী সকলে।

[বিভিন্ন তথ্যাদি ইন্টারনেট থেকে নেয়া। ভুল ত্রুটি থাকলে তা ধরিয়ে দেয়ার অনুরোধ থাকলো।}

আরও পড়ুন:

পদ্মাসেতু সম্পর্কে আরও কিছু তথ্য

মূল অনুচ্ছেদের পর আমরা পদ্মা সেতু সম্পর্কে আরও কিছু তথ্য যুক্ত করে দিচ্ছি যাতে করে শিক্ষার্থীরা চাইলে সেখান থেকে তথ্য নিয়ে তাদের অনুচ্ছেদে ব্যবহার করতে পারে।

  • পদ্মা সেতুর ভায়াডাক্ট ৩.১৮ কিলোমিটার।
  • পদ্মা সেতু প্রকল্পের নদী ব্যবস্থাপনায় ব্যয় হয় ৮ হাজার ৬০৭ কোটি ৮১ লাখ টাকা।
  • পদ্মা সেতুর সংযোগ সড়ক ১২.১১৭ কিলোমিটার লম্বা।
  • পদ্মা সেতুর প্রথম স্প্যান বসানো হয় ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর।
  • ২০২২ সালের ২৫ জুন এটি উদ্বোধন করা হয়।
  • পদ্মা সেতু প্রকল্পের মোট ব্যয় ৩২ হাজার ৬০৫ কোটি টাকা।

অন্যান্য বিষয়ের বিভিন্ন পড়া-শুনা পেতে আমাদের ওয়েবসাইটটি ঘুরে দেখুন। প্রশ্ন থাকলে করুন ডান দিকের নিচের দিকে থাকা মেসেজ আইকনে ক্লিক করে। পাঠগৃহ নেটওয়ার্কের সাথেই থাকুন। এছাড়া আমাদের ইউটিউব চ্যানেলটিও ঘুরে দেখতে পারেন।

পদ্মা সেতু নিয়ে আরও জানতে চাইলে পড়তে পারেন: পদ্মা সেতু

Previous Post Next Post

এই লেখাটি আপনার সোশ্যাল মিডিয়া ওয়ালে শেয়ার করুন 😇 হয়তো এমনও হতে পারে আপনার শেয়ার করা এই লেখাটির মাধ্যমে অন্য কেউ উপকৃত হচ্ছে! এবং কারো উপকার করার থেকে ভাল আর কি হতে পারে?🥺